করোনার উপসর্গ দেখা দিলে যা করবেন | Bahumat

করোনার উপসর্গ দেখা দিলে যা করবেন

করোনাভাইরাস সংক্রমতি কোভিড-১৯ রোগের লক্ষণ (সর্দি, কাশি, গলাব্যথা বা শ্বাসকষ্ট) দেখা দিলে কী করতে হবে, এ বিষয়ে বেশ কিছু ঘরোয়া টিপস দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

আজ সোমবার দুপুরে মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসব টিপস দেন নাসিমা সুলতানা।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা বলেন, ‘সর্দি, কাশি, গলাব্যথা বা শ্বাসকষ্ট হলে বাড়িতেই চিকিৎসা নিন। অথবা আমাদের হটলাইন নম্বরগুলোতে ফোন করুন। তা ছাড়াও আপনারা দৈনিক কয়েকবার কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করতে পারেন, নিয়মিতভাবে কুসুম গরম পানি পান করতে পারেন, আদা চা খেতে পারেন এবং গরম সুপ খেতে পারেন। যা সামান্য সর্দি, কাশি ও গলাব্যথায় সাহায্য করতে পারে।’

করোনার এই কঠিন সময়ে স্বাস্থ্যবিধি মেনে না চললে নতুন সংক্রমণ ও মৃত্যু ঠেকানো যাবে না বলে জানান নাসিমা সুলতানা। তিনি বলেন, ‘আমরা একটা বিপদের মধ্যে দিয়ে যাচ্ছি। গতকালের তুলনায় আজকে পজিটিভ কেস অনেক বেশি। আমরা যেন ঘরে থাকি, আমরা যেন মাস্ক ব্যবহার করি, আমরা যেন সামাজিক দূরত্ব মেনে চলি। আমাদের যে স্বাস্থ্যবিধি আছে, সেগুলো যেন আমরা মেনে চলি। তা না হলে এই শনাক্ত ও মৃত্যুর মিছিল থামাতে পারব না।’

দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) জানান, গতকালের থেকে আজকে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে নতুন রোগী শনাক্ত হয় ৪৯২ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৯৪৮। আর এই রোগে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১০১।

এর আগে গতকাল রোববার মোট ৩১২ জন করোনা রোগী শনাক্ত করা হয়। আর মারা যায় সাতজন।

উল্লেখ, দেশে নভেল করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

Loading Facebook Comments ...
Top