পাকা চুল নিয়ে দুশ্চিন্তা নয় | Bahumat

পাকা চুল নিয়ে দুশ্চিন্তা নয়

পাকা চুল

বয়স বৃদ্ধি পাবার পর একসময় চুল পাকা শুরু করলেও, আজকাল অনেক কম বয়সে অনেকের চুল পাকা শুরু হয়ে যায়। চুল পাকার জন্য শুধু বয়স দায়ী নয়। বিভিন্ন ধরণের দুশ্চিন্তার কারণে অল্প বয়সে চুল পাকা বা সাদা হওয়া শুরু হয়। মানসিক চাপ, দুশ্চিন্তা , অপ্রকৃত খাদ্যের মত অসংখ্য কারণ এবং জেনেটিক কারণেও চুলের এই সমস্যা দেখা যায়।অনেকে চুল রঙ করে এই সমস্যা থেকে উত্তরণের উপায় খুঁজে নিলেও তা ক্ষণস্থায়ী উপায়। কিন্তু প্রাকৃতিকভাবে যদি আপনি আপনার চুলের যত্ন নেন, তাহলেও এই সমস্যা থেকে উতরে যেতে পারেন।নিম্নে পাকা চুল থেকে মুক্তি পাবার ঘরোয়া উপায় আলোচনা করা হল-

১. আমলকী কয়েকটি আমলকী আপনি যে তেল ব্যবহার করেন তার সাথে মিশিয়ে ফুটিয়ে নিন। যখন তেল কালো হয়ে যাবে তখন নামিয়ে ঠাণ্ডা করে নিন। এই তেল আপনার চুলে ভালভাবে লাগিয়ে ৩-৪ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও আমলকীর শরবত পান করার চেষ্টা করবেন। এতে চুলের গোঁড়া মজবুত হবে এবং চুলের অনেক উপকার হবে।

২. পেঁয়াজের রস পেঁয়াজের রস চুল পড়া রোধে যেমন কার্যকরী তেমনি পাকা চুল দূর করতেও অনেক ভালভাবে কাজ করে। আপনি পেঁয়াজের রস তেলের মত ব্যবহার করে পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে পারেন। আবার পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিয়ে মাথার খুলিতে ঘষে দিতে পারেন। এতে একই ধরণের ফলাফল পাবেন।

৩. মেহেদি পাকা চুল রোধে সবচেয়ে নির্ভরযোগ্য উপাদান মেহেদি। মেহেদির সাথে লেবুর রস মিশিয়ে মাথায় লাগিয়ে রাখতে পারেন। এতে মেহেদির রঙ খুব ভালভাবে চুলে লেগে যায়।

Top