ফোন থেকে মেমোরি কার্ডে অ্যাপ স্থানান্তর করবেন যেভাবে | Bahumat

ফোন থেকে মেমোরি কার্ডে অ্যাপ স্থানান্তর করবেন যেভাবে

সাধারণত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ডাটা স্টোরেজ করা নিয়ে সমস্যায় পড়তে হয় না। তবে কিছু এন্ট্রি লেভেলের অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে অনেক সময় স্টোরেজ নিয়ে সমস্যা হয়। কারণ, বেশির ভাগ অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের মূল স্টোরেজ সাধারণত ৩২ গিগাবাইট হলেও এন্ট্রি লেভেলের সাধারণ এবং অধিকতর কম দামের এ সব অ্যান্ড্রয়েড ফোনের   স্টোরেজ ক্ষমতা অনেক কম থাকে।  এ কারণে ফোন ব্যবহারকারীরা অ্যাপ ডাউনলোড করতে গিয়ে  সমস্যায় পড়েন। জায়গা সঙ্কুলান না হওয়ায় অনেক প্রয়োজনীয় অ্যাপও তখন ডিলিট করে দিতে হয়।

কিন্তু আপনি চাইলে আপনার অ্যাপগুলো ফোনের মেমোরি থেকে এসডি কার্ডে স্থানান্তর করতে পারেন। তবে সব অ্যাপ এসডি কার্ডে  স্থানান্তর করতে পারবেন না। আবার অনেক অ্যান্ড্রয়েড ফোনে এ সুবিধা আপনি নাও পেতে পারেন।

আপনার অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি থেকে অ্যাপগুলো কিভাবে এসডি কার্ডে স্থানান্তর করবেন, তার বিস্তারিত নির্দেশনা নিচে তুলে ধরা হলো-

এসডি কার্ডে  স্থানান্তর করার আগে প্রথমে যেসব অ্যাপ আপনি স্থানান্তর করতে চান তা চিহ্নিত করুন। নোট করে রাখুন যে, ক্রমাগত সিঙ্কের প্রয়োজন হয় এমন অ্যাপ সরানোর জন্য বাছাই করবেন না। একটা দৃষ্টান্ত দেওয়া যাক,  যদি আপনি আপনার বহিরাগত স্টোরেজে হোয়াটসঅ্যাপকে স্থানান্তর করতে চান, তবে এই অ্যাপটির ক্ষেত্রে  নিয়মিত আপডেট পাঠাবেন না। মনে রাখবেন যদি আপনি আপনার অ্যাপগুলো ফোনের মেমোরি থেকে এসডি কার্ডে স্থানান্তর করেন, তাহলে স্থানান্তরিত হওয়ার পর থেকে এসডি কার্ড ছাড়া অ্যাপগুলোকে আর খুঁজে পাবেন না।

প্রি-ইনস্টল বা নেটিভ অ্যাপগুলো সরানো যাবে না (বিশেষত গুগলের অ্যাপগুলো)। সুতরাং, ইতোমধ্যেই আপনি নিশ্চয়ই একটি ভালো ধারণা পেয়ে গেছেন, যে অ্যাপগুলো আপনি মাঝে মাঝে ব্যবহার করেন, সে গুলোকেই আপনি এসডি কার্ডে স্থানান্তর করার জন্য বেছে নিতে পারেন। এবার চলুন দেখে নেওয়া যাক এক্ষেত্রে আপনাকে কী কী ধাপ অনুসরণ করতে হবে-

ধাপ- ১

আপনার ফোনের ‘সেটিংস’ এর অধীনে অ্যাপস পরিচালন বিভাগে যান। এখানে আপনি আপনার ফোনে ইনস্টল করা সব অ্যাপ এর তালিকা পাবেন। অ্যাপগুলোর যে কোনও একটিকে নির্বাচন করে আপনি ব্যক্তিগত অ্যাপ সেটিংসে যান।

ধাপ-২

এবার অ্যাপস সেটিংসে একটি বিকল্প হিসেবে ‘এসডি কার্ডে স্থানান্তর’ অপশন দেখতে পাবেন ।

ধাপ- ৩

‘এসডি কার্ডে স্থানান্তর’ এ ক্লিক করুন।  প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি কয়েক সেকেন্ডের মধ্যেই সম্পন্ন হবে।অ্যাপটি এসডি কার্ডে স্থানান্তরিত হওয়ার পর আপনি এটি সেটিংস থেকে আনমাউন্ট করতে পারেন এবং চেক করতে পারেন যে অ্যাপ মেনুতে এখনও আছে কিনা। আপনি যদি অ্যাপটিকে অভ্যন্তরীণ স্টোরে ফিরিয়ে আনতে চান, তাহলে এসডি কার্ডটি মাউন্ট করতে পারেন এবং সেটিংস মেনুতে ফিরে যেতে পারেন।

Loading Facebook Comments ...
Top